বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ফাঁস হওয়া নথি বাস্তব হলে পরিণতি হবে ভয়াবহ

ফাঁস হওয়া নথি বাস্তব হলে পরিণতি হবে ভয়াবহ

আন্তর্জাতিক ডেস্ক :
ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের কিছু নথি অনলাইনে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে বেশ কিছু নথি ‘অতি গোপনীয়’। রয়েছে যুদ্ধক্ষেত্রের মানচিত্র, তালিকা ও ছবি। যুদ্ধে ইউক্রেনকে কীভাবে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো সহায়তা করতে পারে, তার বিস্তারিত কৌশলও রয়েছে এসব নথিতে।

মার্কিন হাউস গোয়েন্দা কমিটিকে দেশটির শীর্ষ একজন ডেমোক্র্যাট নেতা বলেছেন, ‘সাম্প্রতিক এই গোপনীয় নথি ফাঁসের তথ্য বাস্তব হলে ইউক্রেনীয়দের জন্য এর প্রভাব হবে ভয়াবহ।’ কংগ্রেসম্যান জিম হিমস সোমবার বলেন, রাশিয়ার জন্য পথ বিচ্ছিন্ন করা কঠিন হবে না। ফলে প্রতিদিন যে জীবন রক্ষা পেত এখন আর সেটা হবে না।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ফাঁসকৃত তথ্য বাস্তব।

এদিকে পেন্টাগন বলছে, তারা নথি ফাঁসের ঘটনা তদন্ত করছেন। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পেন্টাগনের মুখপাত্র ক্রিস মেগার বলেন, নথি কীভাবে অনলাইনে ছড়িয়ে পড়ল ওয়াশিংটন তা এখনও তদন্ত করছে। তিনি বলেন, সংবেদনশীল গোপন নথি শুধু আমাদের জাতীয় নিরাপত্তার জন্য নয়, মানুষকে প্রাণহানীর পথেও নিতে পারে।

সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ব্যাপক সংবেদনশীল গোপন নথি কীভাবে ফাঁস হলো তা তদন্ত করছে। ওই নথিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা তাদের বন্ধু, এবং শত্রুদেশে কীভাবে গোয়েন্দা তৎপরতা চালায় সে বিষয়ে তথ্য রয়েছে।

খবর অনুসারে, তথ্য ফাঁসের পেছনে কে আছে সে সম্পর্কে খুব সামান্যই জানা গেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বিষয়টি পর্যালোচনা করছে এবং এ ধরনের সংবেদনশীল নথির প্রবাহের নিরাপত্তা শক্ত করেছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech